শহরের আগুন নেভাতে আসছে ওয়াটার টাওয়ার

কলকাতা, বৃহস্পতিবার

বহুতলে আগুন নেভাতে এবার অত্যাধুনিক ব্যবস্থা করতে চলেছে দমকল দপ্তর। ওয়াটার টাওয়ার নামে দুটি অত্যাধুনিক সরঞ্জাম কিনছে দমকল বিভাগ। দমকলের ডাইরেক্টর জেনারেল জগ মোহন জানিয়েছেন, আগামী অল্প কিছুদিনের মধ্যে দুটি ওয়াটার টাওয়ার কেনা হবে। যার মাধ্যমে ৩৫ তলার উপরে কোন আগুন লাগলে তা সহজেই নেভানো সম্ভব হবে। এক একটি টাওয়ারের জন্য ১০ কোটি টাকা করে খরচ হবে বলে জানিয়েছেন তিনি। অর্থাৎ দুটি নতুন এবং অত্যাধুনিক সরঞ্জাম কিনতে ২০ কোটি টাকা খরচ করতে চলেছে দমকল বিভাগ। ডাইরেক্টর জেনারেল আরো জানিয়েছেন, দমকল দপ্তরকে আরো আধুনিক এবং অত্যাধুনিক করে তুলতে সাম্প্রতিক সময়ে একাধিক পরিকল্পনা এবং উদ্যোগ নিয়েছেন তারা। ইতিমধ্যেই ফায়ার রোবট এবং বল কেনার পরিকল্পনা নেওয়া হয়েছে। অল্প কিছুদিনের মধ্যেই দমকল কর্মীদের হাতে তা এসে যাবে। আগুন নেভানোর জন্য বিশেষ পোশাক কেনার প্রস্তুতি নিয়েছে দমকল দপ্তর।

স্বাধীনতা দিবস উপলক্ষে এক সাংবাদিক সম্মেলনে এই কথা জানিয়েছেন ডাইরেক্টর জেনারেল। একই সঙ্গে তিনি বলেছেন, আগামী দিনে পশ্চিমবঙ্গ দমকল বিভাগের যা যা খামতি রয়েছে তা দূর করতেই এই ধরনের পরিকল্পনা নিয়েছেন তারা। তিনি আশাবাদী আগামী দিনে বিশ্বের অন্যান্য আধুনিক দেশের সঙ্গে পাল্লা দিয়ে নিজেদের তৈরি করবে দমকল দপ্তর।

একই সঙ্গে তিনি জানিয়েছেন, পশ্চিমবঙ্গ দমকল দপ্তর থেকে চারজনকে রাষ্ট্রপতি পুরস্কার এর সম্মানিত করা হবে তাদের নামে এই দিন ঘোষণা করেন ডাইরেক্টর জেনারেল জগ মোহন। এনারা হলেন তপন বোস, শক্তি রঞ্জন দে, সুজিত বেরা, কুশ কুমার দাস। রাজ্যের একাধিক জায়গায় বিভিন্ন পদে কর্মরত রয়েছেন তারা। এই আধিকারিক এবং দমকল কর্মীদের অভিনন্দন জানিয়েছেন দমকলের ডিজি।

Be the first to comment on "শহরের আগুন নেভাতে আসছে ওয়াটার টাওয়ার"

Leave a comment

Your email address will not be published.


*


Skip to toolbar