হিংসা নয়, কাজের প্রতিযোগিতা করুন নবান্নের সভাঘরে শিল্প পার্কের উদ্বোধনে বললেন মুখ্যমন্ত্রী

কলকাতা, শুক্রবার

রাজ্যে হতে চলেছে আরও দু লক্ষ কর্মসংস্থান। শুক্রবার নবান্ন সভা ঘরে ক্ষুদ্র ও মাঝারি শিল্পের এক অনুষ্ঠানে একথা ঘোষণা করলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মুখ্যমন্ত্রী বলেন হাওড়ায় ১৬৩৩ একর জমির উপরে নটি শিল্প পার্ক তৈরি তৈরি করা হবে। ইতিমধ্যেই বেশ কয়েকটি পার্ক তৈরি হয়ে গেছে। এদিন এই নটি পার্কের উদ্বোধন এবং শিলান্যাস নবান্ন সভাঘর থেকে করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এরমধ্যে রয়েছে জেমস এন্ড জুয়েলারি পার্ক, হোসিয়ারি পার্ক এছাড়া ক্ষুদ্র ও মাঝারি শিল্পের জন্য এমএসএমই ইন্ডাস্ট্রিয়াল পার্ক এবং মাল্টি মডেল লজিস্টিক পার্ক।

এদিনের অনুষ্ঠানে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেন আমরা নেগেটিভ বিষয় নিয়ে আলোচনা করি। কিন্তু ভালো কাজে কোন প্রশংসা হয় না এখানে। ভালো কাজের প্রশংসা করা দরকার বলেও মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এই দিন বলেন। একই সঙ্গে তিনি বলেন যারা একদিন বাংলা থেকে সবাই মুখ ফিরিয়ে নিয়েছিল তারা আবার বাংলায় আসতে চাইছে। এ প্রসঙ্গে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেন আমরা চাই শিল্প রাজ্যে আসুক।

এই পরিপ্রেক্ষিতে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, আমাদের অর্থনৈতিক দিক থেকে আরো এগিয়ে যেতে হবে। আমাদের গ্রাম্য সমাজকে এগিয়ে নিয়ে আসতে হবে। গ্রামের মানুষদের কাজের সুযোগ করে দিতে হবে।

শিল্প পার্কের উদ্বোধন এর পাশাপাশি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, আমদানি এবং রপ্তানির ক্ষেত্রেও যাতে কোনো সমস্যা না হয়। তার জন্য এক্সপোর্ট সেন্টার করা উচিত। এর জন্য রাজ্য শিল্পমন্ত্রী অমিত মিত্রকে দায়িত্ব দিয়েছেন তিনি। কেবল তাই নয় শিল্পপতিরা যাতে সমস্যার মধ্যে না পড়েন বিভিন্ন ধরনের লাইসেন্স পাওয়ার ক্ষেত্রে যাতে অসুবিধা না হয় তার জন্য সিঙ্গেল উইন্ডো কমিটি করে দেওয়া হবে বলেও জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এই পরিপ্রেক্ষিতেই মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, কাউকে হেনস্থা না করে কাজ করতে হবে। নেতিবাচক ধারণা বিষাক্তকর, সেখান থেকে আমাদের বেরিয়ে আসতে হবে।

একইসঙ্গে এদিনের সভায় রাজ্যের প্রশংসা করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, তিনি বলেন বিভিন্ন ক্ষেত্রে রাজ্য অনেক এগিয়েছে একাধিক ক্ষেত্রে রাজ্য স্থান এক নম্বরে। তিনি বলেন, পশ্চিমবঙ্গে কোন কর্মদিবস নষ্ট হয় না আগে যেখানে অনেক কর্মদিবস নষ্ট হতো। সেই ছবি বাংলায় আর লক্ষ্য করা যায় না বলেও দাবি করেন মমতা বন্দ্যোপাধ্যায়। সঙ্গে তিনি বলেন কথায় কথায় ঝান্ডা নিয়ে কারখানার সামনে বসে পড়া এটা ঠিক নয়, এতে শ্রমিক-মালিক দুই পক্ষে ক্ষতি হয়। বাংলা শিল্পের জন্য সুরক্ষিত জায়গা। সেই কারণেই অন্যান্য জায়গা থেকে সবাই বাংলায় আসছে।

তবে এদিন সভার শেষে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, কাজে প্রতিযোগিতা হোক। তার পরিবর্তে হিংসার প্রতিযোগিতায় নামবেন না। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের এই মন্তব্য অত্যন্ত ইতিবাচক বলে মনে করছেন সভায় হাজির শিল্পপতিদের একাংশ।

Be the first to comment on "হিংসা নয়, কাজের প্রতিযোগিতা করুন নবান্নের সভাঘরে শিল্প পার্কের উদ্বোধনে বললেন মুখ্যমন্ত্রী"

Leave a comment

Your email address will not be published.


*


Skip to toolbar