ওড়িশা এবং পশ্চিমবঙ্গ উপকূলের দিকে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ফণী

ওড়িশা এবং পশ্চিমবঙ্গ উপকূলের দিকে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ফণী

কলকাতা ডেস্ক,

কলকাতা, মঙ্গলবার,

আগামী 3রা মে বিকাল অথবা সন্ধ্যার সময় পশ্চিমবঙ্গের এবং উড়িশা উপকূলের উপর আছে পড়তে চলেছে ঘূর্ণিঝড় ফণী। এমনই সতর্কবার্তা জানিয়েছে আবহাওয়া দপ্তর। আবহাওয়া দপ্তর এর বক্তব্য, সমুদ্র পৃষ্ঠের উপর তাপমাত্রা বৃদ্ধির ফলে ক্রমশ গতিপথ পরিবর্তিত হচ্ছে ঘূর্ণিঝড়ে র গতিপথ পরিবর্তিত হয়ে এই মুহূর্তে ওড়িশা এবং পশ্চিমবঙ্গের উপকূলের দিকে ধেয়ে আসছে ঘূর্ণিঝড়। এই মুহূর্তে উপকূল থেকে সাতশ কুড়ি কিলোমিটার দূরে রয়েছে ঘূর্ণিঝড় ফণী।

ওড়িশা এবং পশ্চিমবঙ্গ উপকূলে আছড়ে পড়ার পর এই ঘূর্ণিঝড় পশ্চিমবঙ্গের বিশেষত দক্ষিণ বঙ্গের জেলা গুলির উপর দিয়ে বাংলাদেশে প্রবেশ করবে। ভূপৃষ্ঠে আছড়ে পরার পর এর গতিবেগ ঘন্টায় 180 কিলোমিটার উপরে থাকতে পারে, এমনটাই আশঙ্কা করছেন আবহাওয়াবিদরা। আবহাওয়াবিদদের বক্তব্য, এই ঘূর্ণিঝড়ের প্রভাবে পশ্চিমবঙ্গের দুই মেদিনীপুর, দুই 24 পরগনা, হাওড়া, হুগলি এবং কলকাতায় ক্ষয়ক্ষতির আশঙ্কা রয়েছে।

ইতিমধ্যেই রাজ্যের প্রধান প্রশাসনিক ভবন নবান্ন থেকে সতর্কবার্তা জারি করা হয়েছে। মাঝ সমুদ্রে যারা এই মুহূর্তে মাছ ধরার জন্য গেছেন তাদের প্রত্যেকটি পহেলা মে এর মধ্যে ফিরে আসার সতর্কবার্তা জানানো হয়েছে।

কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে এক হাজার 86 কোটি টাকার অর্থ বরাদ্দ করা হয়েছে চার রাজ্যের জন্য। অন্ধ্রপ্রদেশ, তামিলনাড়ু, ওড়িশা, এবং পশ্চিমবঙ্গের জন্য এই অর্থ বরাদ্দ করেছে কেন্দ্রীয় সরকার। মূলত বিপর্যয় মোকাবিলা এবং তার পাশাপাশি আগাম ব্যবস্থা গ্রহণ করার জন্য এই অর্থ বরাদ্দ করা হয়েছে।

admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Skip to toolbar