পেনচাক সিলাট, নতুন প্রতিভার খোঁজে পাহাড়ে প্রশিক্ষণ শিবির

দার্জিলিং, মঙ্গলবার

লক্ষ্য আগামী দিনের নতুন তারকা তুলে আনা। সেই লক্ষ্যকে সামনে রেখে উত্তরবঙ্গের দার্জিলিংয়ে আয়োজন করা হয়েছিল প্রথম উত্তরবঙ্গ পেনচাক সিলাট এর ট্রেনিং ক্যাম্পের। উত্তরবঙ্গের চার জেলা দার্জিলিং, আলিপুরদুয়ার, জলপাইগুড়ি এবং কোচবিহার এই চার জেলার ৩২ জন অংশগ্রহণকারীকে প্রশিক্ষণ দেওয়া হয়। যার মধ্যে ছিলেন ৮ জন ছিল মহিলা অংশগ্রহণকারী।

দার্জিলিং জেলার পক্ষ থেকেই মূলত আয়োজন করা হয়েছিল এই প্রশিক্ষণ কেন্দ্রের। ইন্সট্রাক্টর রাজা দাস এর তত্ত্বাবধানে চলে এই প্রশিক্ষণ শিবির। প্রশিক্ষক হিসাবে ইন্দোনেশিয়ার এই বিশেষ ধরনের মার্শাল আর্টে যথেষ্ট সুনাম অর্জন করেছেন রাজা। ইনস্পিরিয়া ইনস্টিটিউশনের সঙ্গে হাত মিলিয়ে এই প্রশিক্ষণ শিবিরের আয়োজন করা হয়েছিল।

বিগত কয়েক বছরে এই বিশেষ ধরনের মার্শাল আর্ট বেশ গুরুত্ব পেয়েছে এই রাজ্যে। নতুন প্রজন্মের ছেলেমেয়েরা এই ধরনের মার্শাল আর্টে আগ্রহ প্রকাশ করছেন। সে কারণে রাজ্যব্যাপী এটাকে ছড়িয়ে দেওয়াই অন্যতম লক্ষ্য পেনচাক সিলাটের সঙ্গে যুক্ত মার্শাল আর্ট প্রশিক্ষকদের। তারা আশাবাদী আগামী দিনে এই রাজ্য থেকে এই বিশেষ ধরনের মার্শাল আর্টে নতুন প্রতিভা তুলে আনা সম্ভব হবে। সর্বভারতীয় ক্ষেত্রে ইতিমধ্যেই যথেষ্ট সুনাম অর্জন করেছে এই রাজ্যের প্রতিযোগিরা। রাজ্য স্তর হোক কিংবা আন্তর্জাতিক স্তরে ইতিমধ্যে একাধিক পদক ছিনিয়ে এনেছেন তারা।

আয়োজকরা জানিয়েছেন, তিন দিনের এই প্রশিক্ষণ শিবিরে যারা প্রশিক্ষণ নিলেন তাদের যোগ্যতা অনুযায়ী আগামী দিনে রাজ্যস্তরে এবং জাতীয় স্তরের একাধিক প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পাঠানো হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *