জগদ্ধাত্রী পুজোর উদ্বোধনে গিয়ে মমতা বন্দ্যোপাধ্যায় কি বললেন ?

মমতা বন্দ্যোপাধ্যায়

উৎসব চলছে, সেটা চলতে থাকবে। উৎসব শুরু হলে আমরা সেটা মনে করি না, এটা কাদের উৎসব। সব। উৎসবকে আমরা নিজেদের মনে করে সামিল হয়ে যাই। এখানে আমরা শান্তিতে আছি। কার উৎসব সেটা আমরা মনে করি না। এখানে বিজ্ঞান মেলা হয় সেটাও একটা মেলা।

আমি সেখানেই যাই যেখানে মায়ের ডাক শুনতে পাওয়া যায়, যারা মন থেকে মাকে ডাকে। যেখানে যাই সেটাই অন্তর দিয়ে করি। কিছু মানুষ আছে সব কিছুতেই দোষ খুঁজে যায়। নির্বাচনের সময় ধর্মের কথা বলে পরে অন্য কথা এটা আমরা করি না। সব সময় আমরা মানুষের পাশে থাকি।

এখানের পোস্তা বাজারে জায়গা খুব কম। তাই আমরা একটা পরিকল্পনা করছি। আমাদের জমিতে বড় মাল্টিস্টোরেজ তৈরি করে দেওয়া হবে। সেখানে অনেকেই ব্যবসা করতে পারবেন। এখানের সমস্যা আমার কাছে নিয়ে এলে তা সমাধান করার চেষ্টা করেছি।

এখন দেশে আর্থিক মন্দা চলছে। এটা আমাদের কাটিয়ে উঠতে হবে। যারা কাটাবেন তাদের একটা ভালো রোল নিতে হবে।

জম্মু কাশ্মীরে যেভাবে খুন করা হয়েছে সেটা খুব দুঃখের। কোন কোন বিজেপি নেতা বলেছেন ওরা শ্রমিক, ওরা বাঙালি নয়। কেন তাদের বাঙালি বলা হবে না। বাংলায় রাজনীতি করবে, ধর্ম নিয়ে আগুন জ্বালাবে আর বাঙালি বললে কি সমস্যা।

কেউ যদি কাশ্মীরে কাজ করতে যায়, তাহলে তিনি বাইরের মানুষ হলেন কিভাবে। সব রাজ্যের মানুষ এখানে যেমন কাজ করতে পারে। ঠিক সেই ভাবেই বাংলার মানুষ সব রাজ্যে কাজ করতে পারে। এটাই আমাদের সাংবিধানিক অধিকার।

কে কি খাবে সেটা মলনিয়ে আমি কিছু বলতে পারি না। ভারতের সংবিধান আমাদের মানতে হবে। সব মানুষের অধিকার আছে। কিন্তু এখন দেশে যা হচ্ছে তা খুব দুর্ভাগ্যজনক। হিন্দু মুসলিম এর লড়াই করলে দেশের ক্ষতি হবে। মানুষের ভালো হবে না।

কেউ মারা গেলেই ওরা (বিজেপি) বলবে সে নাকি বিজেপির। বসে থাকে এটা বলার জন্য। আমাদের কাছে কেন্দ্রের থেকে চিঠি এসেছে সেখানে বলা হয়েছে যে গঙ্গায় দুর্গা প্রতিমা বিসর্জন করা যাবে না। কিন্তু আমরা বিসর্জনের পর সঙ্গে সঙ্গে সব সামগ্রী পরিষ্কার করে দিই। গ্রিনবেঞ্চ কথাটা বলেছে সেটা কেন্দ্রের বিবেচনা করা উচিত। অনেক মানুষ পুজো করে তারা কোথায় যাবে।

এখানে রাজনীতি করতে আমি আসিনি। কিন্তু এটা আপনাদের ভাবতে হবে আগামী দিনে কিভাবে চলতে হবে।

দুর্গাপূজার জন্য টানা এগারো দিন, ঈদের ছুটি দুই দিন আগামী বছরে জানালেন মমতা বন্দ্যোপাধ্যায়।

Be the first to comment on "জগদ্ধাত্রী পুজোর উদ্বোধনে গিয়ে মমতা বন্দ্যোপাধ্যায় কি বললেন ?"

Leave a comment

Your email address will not be published.


*


Skip to toolbar