রবিবার রাজ্যে আট লোকসভায় ভোট

কলকাতা, শনিবার

রবিবার অর্থাৎ ষষ্ঠ দফায় রাজ্যে হতে চলেছে আট লোকসভা কেন্দ্রে। আসন গুলি হল কাঁথি, তমলুক, ঝাড়গ্রাম, মেদিনীপুর, ঘাটাল, পুরুলিয়া, বাঁকুড়া এবং বিষ্ণুপুর। একাধিক হেভিওয়েট প্রার্থী এই সমস্ত কেন্দ্রগুলি থেকে প্রতিদ্বন্দ্বিতা করবেন তার মধ্যে উল্লেখযোগ্য হলেন তৃণমূল কংগ্রেসের শিশির অধিকারী, সুব্রত মুখোপাধ্যায়, অভিনেতা দেব, মানুষ রঞ্জন ভূইয়া। প্রতিদ্বন্দিতা করবেন বিজেপির রাজ্য সভাপতি এবং মেদিনীপুরের বিজেপি প্রার্থী দিলীপ ঘোষ, প্রাক্তন আই পি এস এবং বর্তমান বিজেপি প্রার্থী ভারতী ঘোষ। এছাড়া একাধিক গুরুত্বপূর্ণ নাম রয়েছে এই আট লোকসভা কেন্দ্রে।

যে সব লোকসভা কেন্দ্রে নির্বাচন হতে চলেছে রবিবার সেখানে বেশ কিছু জায়গা পড়ে জঙ্গলমহল এলাকার মধ্যে। স্বাভাবিক এর জন্য বাড়তি নিরাপত্তা ব্যবস্থা করেছে নির্বাচন কমিশন। জঙ্গলমহল এলাকায় প্রতিটি বুথে আট জন করে কেন্দ্রীয় বাহিনীর জওয়ান থাকবেন। এছাড়া প্রতিটি জেলাতেই বৃদ্ধি করা হয়েছে কেন্দ্রীয় বাহিনী সংখ্যা। পাঁচ জেলায় পর্যাপ্ত কেন্দ্রীয় বাহিনী রাখা হবে বলে জানিয়েছে নির্বাচন কমিশন।

শুধুমাত্র তাই নয়, একসময় যে এলাকায় মাওবাদী ছিল সেখানে নিরাপত্তার কথা মাথায় রেখে এবং আইইডি বিস্ফোরণ রুখতে বুলেটপ্রুফ জ্যাকেটে ব্যবহারের নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন। শুধুমাত্র তাই নয় একসময় যেখানে মাওবাদী ছিল সেখানে গাড়ি ব্যবহারের ক্ষেত্রেও বিশেষ সতর্কতাঃ নেওয়ার জন্য নির্দেশ দেওয়া হয়েছে নির্বাচন কমিশনের পক্ষ থেকে।

অন্যদিকে অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে পুলিশকে সতর্ক থাকার নির্দেশ দিয়েছেন নির্বাচন কমিশন। বাঁকুড়া, বিষ্ণুপুর, মেদিনীপুর, ঘাটাল একাধিক জায়গায় ভোটকে কেন্দ্র করে হিংসার ঘটনা হতে পারে বলে আশঙ্কা নির্বাচন কমিশনের। সে কারণেই নিরাপত্তা কঠোর রাখার জন্য নির্দেশ দেওয়া হয়েছে নির্বাচন কমিশনের পক্ষ থেকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *